ভিটামিন বি কমে গেলে প্রকাশ পায় যে ৫ লক্ষণ

ক্রমাগত ক্লান্তি এবং দুর্বলতা দেখা দিতে পারে ভিটামিন বি এর অভাবে। ছবি- সংগৃহীতভিটামিন বি একটি অপরিহার্য পুষ্টি উপাদান যা শক্তি উৎপাদন, লোহিত রক্তকণিকা গঠন এবং ডিএনএ সংশ্লেষণে আমাদের সাহায্য করে। ভিটামিন বি এর অভাবে পেলাগ্রা, অ্যানিমিয়া এবং বেরিবেরি রোগ হতে পারে।  থায়ামিন, রিবোফ্লাভিন, নিয়াসিন, প্যান্টোথেনিক অ্যাসিড, পাইরিডক্সিন, বায়োটিন, ফোলেট এবং সায়ানোকোবালামিন- এই আটটি বি ভিটামিনের যেকোনো একটির অভাব দেখা দিলে বেশ কিছু লক্ষণ প্রকাশ পেতে পারে। জেনে নিন লক্ষণগুলো কী কী। 

  1. ভিটামিন বি শক্তি উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর ঘাটতি দেখা দিলে ক্রমাগত ক্লান্তি এবং দুর্বলতা দেখা দিতে পারে। অপর্যাপ্ত বি ভিটামিনের মাত্রা রক্তাল্পতার কারণ হতে পারে। এর ফলে কোষে অক্সিজেন পরিবহন কমে যেতে পারে, যা সামগ্রিক ক্লান্তি এবং দুর্বলতার কারণ হতে পারে। 
  2. ভিটামিন বি এর অন্যতম গুরুত্বপূর্ণ কাজ হলো স্নায়ুতন্ত্রকে সাহায্য করা। এর অভাবের ফলে স্নায়ুর ক্ষতি হতে পারে। এতে হাত, পা বা শরীরের অন্যান্য অংশে অসাড়তা, কাঁপুনি বা ব্যথার মতো উপসর্গ দেখা দিতে পারে। 
  3. নিউরোট্রান্সমিটার এবং মস্তিষ্কের কার্যকারিতার উপর ভিটামিন বি এর প্রভাব রয়েছে। ফলে মানসিক সুস্থতার জন্য এই ভিটামিন অপরিহার্য। ভিটামিনটির অভাবে বিষণ্ণতা, বিরক্তি বা বিভ্রান্তির মতো উপসর্গ দেখা দিতে পারে।
  4. মুখের ঘা, জিহ্বায় কালশিটে বা গ্লসাইটিস (স্ফীত জিহ্বা) ভিটামিন বি এর অভাবের উপসর্গ হতে পারে। 
  5. কিছু ক্ষেত্রে ভিটামিন বি কমে গেলে দৃষ্টিশক্তিতে সমস্যা হতে পারে। অপটিক নিউরোপ্যাথি এমন একটি অবস্থা যেখানে অপটিক নার্ভ ক্ষতিগ্রস্ত হয়। এর ফলে দৃষ্টিশক্তি ঝাপসা বা বিঘ্নিত হতে পারে, রঙ চিনতে অসুবিধা হতে পারে এবং গুরুতর ক্ষেত্রে দৃষ্টিশক্তি নষ্ট হতে পারে। 

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *