ঋণের তথ্য জানানোর নির্দেশ বাংলাদেশ ব্যাংকের

ঢাকা: ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে ঋণ বিতরণ, পুনঃতফসিল ও নবায়নের তথ্য দ্রুত ক্রেডিট ইনফরমেশন ব্যুরোতে (সিআইবি) পাঠাতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়।

নির্দেশনায় বলা হয়, সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে এক টাকা বা তার বেশি বকেয়া স্থিতিসম্পন্ন ঋণতথ্য পরবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে সিআইবি অনলাইন সিস্টেমে আপলোড করতে হবে। সিআইবি ডাটাবেজে সংরক্ষিত ঋণতথ্যের মান অধিকতর নির্ভরযোগ্য করাসহ দ্রুত সময়ে গ্রাহকদের হালনাগাদ রিপোর্ট প্রাপ্তির লক্ষ্যে নতুন উন্নয়ন সিআইএস সফটওয়্যারে আপলোড দিতে হবে।বাংলাদেশ ব্যাংক বলছে, বিদ্যমান ঋণের প্রতি মাসের শেষ তারিখভিত্তিক ক্রেডিট ডাটা পরবর্তী মাসের ১ তারিখ থেকে সিআইসি বাল্ক আকারে আপলোড করতে হবে। আপলোডের সময়সীমা কোনোক্রমেই ১৫ তারিখ অতিক্রম করা যাবে না।

ঋণ নবায়ন/বর্ধিতকরণ/পুনর্গঠন/পুনঃতফসিল/সমন্বয় কিংবা অন্য কোনো কারণে কোনো ঋণের শ্রেণিমানে কোনোরূপ পরিবর্তন হলে যে তারিখে ঋণতথ্যের পরিবর্তন হয়েছে, সেই তারিখভিত্তিক তথ্য তাৎক্ষণিকভাবে সিআইএসে আপলোড করতে হবে।

১ আগস্ট থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত অর্থাৎ সিআইসি চালু হওয়ার আগে মঞ্জুরি নতুন ঋণের সাবজেক্ট ও বাল্ক কন্ট্রাক্ট ডাটা সিআই

১৬ সেপ্টেম্বর ২০২৩ পরবর্তী সময়ে মঞ্জুরিকৃত নতুন ঋণসমূহের সাবজেক্ট এবং কন্ট্রাক্ট ডাটা সিআইএসে তাৎক্ষণিকভাবে এন্ট্রির মাধ্যমে আপলোড করতে হবে।

ঋণ খেলাপি নির্বাচনে অংশগ্রহণ করতে পারেন না। নির্বাচনে অংশগ্রহণকারীদের যাচাই-বাছাই করতেই এ নির্দেশনা।  

২০২২ সালের ১৬ জানুয়ারি জারি করা এ সম্পর্কিত সিআইবির ০১/২০২২ নম্বর সার্কুলার স্থগিত করেছে বাংলাদেশ ব্যাংক।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *